Arabic Date

মহরম কত তারিখে ২০২২, আশুরা ২০২২ কত তারিখে? ১০ মহরম কত তারিখে

সুপ্রিয় ভিজিটর আসসালামু আলাইকুম। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে মহরম কত তারিখে 2022 জানতে পারবেন। যারা মুসলিম রয়েছেন তারা এই মহরম এর দিনে রোজা রাখেন এবং শোকের দিন পালন করেন। তাই আপনাদের সুবিধার্থে মহরম কত তারিখে 2022 অনুষ্ঠিত হবে তা আপনাদের জানিয়ে দিতে চাই। আপনারা এই পোষ্টের মাধ্যমে মহরম কত তারিখে 2022 জানার পাশাপাশি মহরম এর গুরুত্ব ও ফজিলত বুঝতে পারবেন। সেজন্য আপনারা আমাদের ওয়েবসাইটের নিচের দিকে চলে যান এবং সেখান থেকে জেনে নিন মহরম কত তারিখে 2022 অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের চাঁদ দেখা কমিটি ঘোষণা করেছেন যে, 10 আগস্ট চাঁদ দেখার কথা থাকলেও আকাশে চাঁদ দেখা যায়নি বলে এগারোই আগস্ট থেকে বাংলাদেশে মুহাররম মাস 1443 শুরু হবে। তাই 10 আগস্ট থেকে দিন গণনা না করে 11 আগস্ট থেকে মহরম মাসের 1 তারিখ ধরতে হবে। সেজন্য আপনারা আমাদের ওয়েবসাইট থেকে মহররম 2022 অনুষ্ঠিত হওয়ার তারিখ বিস্তারিতভাবে জেনে নিতে পারেন। হিসাব অনুসারে মহরত অনুষ্ঠিত হচ্ছে 2022 সালের হাজার ১৯ আগস্ট। অর্থাৎ 19 আগস্ট এ মহরম এর 9 তারিখ পরবে। সাধারণতঃ মহরম এর পরেরদিন বাংলাদেশে ছুটি ঘোষণা করা হয়।

আশুরা ২০২২ কত তারিখে

কিন্তু 2022 সালে মহরম এর ছুটি পড়ছে সাপ্তাহিক ছুটির দিনে অর্থাৎ শুক্রবারে। তবে ছুটি যেমনই হোক না কেন এই বিশেষ দিনটির প্রতি আমাদের শ্রদ্ধাশীল হতে হবে এবং একই ব্যথায় ব্যথিত হতে হবে। কারণ এটি একটি মুসলিম জাতির জন্য বিশেষ দিন এবং শোকের দিন। এই বিশেষ দিনে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর দৌহিত্র হুসাইন ইমাম রাযিয়াল্লাহু আনহু কারবালার প্রান্তরে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করে।

আশুরা ২০২২ কত তারিখে

মহরম কত তারিখে ২০২২

তিনি ইয়াজিদের বিরুদ্ধে রুখে দাঁড়ান এবং যুদ্ধে পরাজিত হয়ে মৃত্যুবরণ করেন। সেই সময়ে তিনি ইসলামকে প্রতিষ্ঠার জন্য নিজের জীবন বিসর্জন দিতে পিছপা হননি। তার এই আত্মত্যাগ এর ফলে আমরা মুসলিম জাতি এই শিক্ষা অর্জন করতে পারি যে, কোন অন্যায় ও মিথ্যার বিরুদ্ধে আমরা সহমত পোষণ না করে সত্যের প্রতি অবিচল থাকবো।

আশুরার রোজা কয়টি, আশুরার রোজা কবে? মহরম কত তারিখে 2022

তাই তার মৃত্যুর দিনে কারবালার প্রান্তরে ফোরাত নদীর তীরে শোকের মাতম ভেসে উঠে। আকাশে বাতাসে ধ্বনিত হতে থাকে শোকের মাতম। তাই এই বিশেষ দিনটিতে অনেক মুসলিম ব্যক্তি রোজা পালন করেন।

১০ মহরম কত তারিখে ২০২২

বাংলাদেশের ক্যালেন্ডার অনুযায়ী 10 মহরম কত তারিখে 2022 অনুষ্ঠিত হবে তা জানতে হলে আমাদের ওয়েবসাইটের এই লেখাটি পড়লে বুঝতে পারবেন। আরবি হিজরী সন 1443 অনুসারে বাংলাদেশের 10 মহরম পালিত হওয়ার কথা ছিল 19 আগস্ট। কিন্তু চাঁদ দেখা যায়নি বলে একদিন পিছিয়ে তা করা হয়েছে 20 আগস্ট। অর্থাৎ বাংলাদেশ 2022 সালে 10 মহরম অনুষ্ঠিত হবে 20 আগস্ট। এই বিশেষ দিনে আপনারা আল্লাহর ইবাদত বন্দেগী করতে পারেন এবং হযরত হুসাইন রাজিয়াল্লাহু তানহুরর জন্য দোয়া করতে পারেন।

Today Islamic Date in Bangladesh 2022

Today Islamic Date in India 2022

মুসলিম বিশ্বের সত্য ও ন্যায় এর জয় হোক এ বিষয়ে প্রতি আমাদের অটল থাকতে হবে। পৃথিবীর কোন প্রান্তে অন্যায় এবং মিথ্যার আশ্রয়কে কেন্দ্র করে বড় বড় শক্তির উত্থান ঘটলে মুসলিম জাতি হিসেবে আমাদের অবশ্যই রুখে দাঁড়াতে হবে। এমনটাই শিক্ষা পেয়েছি আমরা হিজরী সনের 10 মহররম কারবালার প্রান্তরে হযরত হুসাইন রাদিয়াল্লাহু আনহু এর আত্মত্যাগের মাধ্যমে।

মহরম মাসের কত তারিখ আজ

১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

রবিবার

শরৎকাল

Arafat Mia

Bangla Date Today is the best website for providing Bangla date information based on Bengali calendar. This website publishes all type of date information in Bengali, English and Arabic Calendar.

Related Articles

One Comment

  1. শোকের তারিখ কিভাবে heppy হয়

    মুসলিম দের জন্য,
    এটা তো কাফের বা ইয়াজিদিদের জন্য happy মহরম হয়,
    কিন্তু যে নিজেকে মুসলিম দাবি করে তাদের জন্য কখনও happy মহরম হতে পারে না

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
%d bloggers like this: