Name

মেয়েদের ইসলামিক নাম অর্থসহ – সকল অক্ষর দিয়ে সুন্দর ও আধুনিক নাম

মেয়েদের নাম সুন্দর হওয়া আবশ্যক। কারন সুন্দর নাম একটি মানুষের রুচির পরিচায়ক। আপনি যদি আপনার মেয়ের জন্য ইসলামিক অর্থপূর্ণ নাম খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক ওয়েবসাইটে প্রবেশ করেছেন। কারণ আমাদের ওয়েবসাইটে হিন্দু এবং মুসলমান ছেলে ও মেয়েদের অর্থপূর্ণ, সুন্দর ও আধুনিক নাম পাওয়া যায়।

আপনার সুবিধার্থে প্রতিটি অক্ষর দিয়ে নাম গুলো সাজিয়ে রাখা হয়েছে। সেই সাথে দুই, তিন বা চার অক্ষর বিশিষ্ট নামগুলোকে আলাদাভাবে রাখা হয়েছে।

মুসলিম মেয়েদের ইসলামিক নামকরণ

প্রতিটি দম্পতির আলাদা একটা স্বপ্ন থাকে তাদের সন্তানের নামকরণ নিয়ে। ইসলামে আকিকা দেওয়ার সময় নামকরণের বিধান রয়েছে, অধিকাংশ মুসলিম মেয়ে সন্তানের নামকরণের ক্ষেত্রে ইসলামিক নাম অর্থাৎ কুরআন থেকে সুন্দর সুন্দর শব্দ নিয়ে নামকরণ করা হয়। ইসলামিক নাম গুলো অনেক সুন্দর সুন্দর এবং ভাবগাম্ভীর্যপূর্ণ হয়।

আপনি আপনার মেয়ে সন্তানের জন্য সুন্দর ইসলামিক নাম খুঁজছেন কি? আমরা আমাদের ওয়েবসাইটে সুন্দর সুন্দর ইসলামিক নাম তুলে ধরেছি অর্থসহ। আপনি চাইলেই অনেক সুন্দর সুন্দর ইসলামিক নাম আমাদের ওয়েবসাইট থেকে নিতে পারেন।

ইসলামিক নামের যেমন আলাদা একটি মাধুর্য থাকে ঠিক তেমনি যদি কোরআন থেকে নামকরণ করা হয় তাহলে প্রতিবার আপনার সন্তানের নাম ধরে ডাকাতে সওয়াব লিখা হয়।

সুতরাং একজন মুসলিম হিসেবে আমাদের সবারই নিজ সন্তানের ইসলামিক নাম রাখা উচিত এবং অন্যদের ইসলামিক নাম রাখতে উদ্বুদ্ধ করা উচিত।

সময় উপযুক্ত, আধুনিক এবং শ্রুতিমধুর সুন্দর সুন্দর ইসলামিক নামের তালিকা ডাউনলোড করতে পারবেন আমাদের ওয়েবসাইট থেকে। কিছু কিছু নাম বাচ্চা, যুবতী, বৃদ্ধদের সবক্ষেত্রেই মানায়।এমন হাজারো সুন্দর,স্মার্ট, ইসলামিক নাম বিনামূল্যে মুহূর্তের মধ্যে ডাউনলোড করুন আমাদের ওয়েবসাইট থেকে।

দুই অক্ষর বিশিষ্ট ইসলামিক নাম মেয়েদের জন্য

দুই অক্ষর বিশিষ্ট ইসলামিক নাম খুঁজে পাওয়া কষ্টকর। তবুও আমরা আমাদের পাঠকদের সুবিধার্থে বেশ কষ্ট করে কিছু ইসলামিক নাম নিয়ে হাজির হলাম। এখানে মেয়েদের ইসলামিক নামের একটি পূর্ণাঙ্গ তালিকা উপস্থাপন করা হচ্ছে।

আফ্রা – জীবনের রঙ এবং পৃথিবী মা।
লুলু – একটি বিরল মুক্তা।
নায়া – চারপাশের সবাইকে সান্ত্বনা দেয় এমন একটি মেয়ে।
নিসা – একটি মহিলার চরম সারাংশ‌।
তাবা – মেয়ের মিষ্টত্বের নির্দেশক।

আ দিয়ে মুসলিম মেয়ে সন্তানের নাম

আ দিয়ে অনেক সুন্দর সুন্দর ইসলামিক নাম রয়েছে। দুই বা তিন অক্ষর বিশিষ্ট ইসলামিক নামগুলো অনেক আধুনিক এবং অনন্য হয়। আমরা আমাদের ওয়েবসাইটে আ দিয়ে সুন্দর সুন্দর ইসলামিক নাম প্রদর্শন করছি, অবশ্যই আধুনিক এবং অনন্য। আমাদের ওয়েবসাইটে পাচ্ছেন আ দিয়ে অর্থসহ ঐতিহ্যবাহী বিভিন্ন ইসলামিক নাম, সংক্ষিপ্ত নাম এবং আধুনিক নাম।

আ দিয়ে চমৎকার অর্থ ব্যাপক এবং শ্রুতিমধুর একটি নাম হলো আফ্রা, এর অর্থ স্বর্ণকেশী, ফর্সা। বর্তমান সময়ে অনেকেই অধিকাংশ মানুষই সংক্ষিপ্ত নামে কাউকে ডাকতে বেশি পছন্দ করে। আফ্রা নামটি যেমন শ্রুতিমধুর তেমনি সুন্দর অর্থবহ।

সুতরাং আপনি আধুনিক, সংক্ষিপ্ত ও ইসলামিক নাম খুঁজে থাকলে আফ্রা নামের বিকল্প পাওয়া যাবেনা।

কিছু কিছু ইসলামিক নাম হয় যেগুলো প্রাচীন যুগ থেকেই রাখা হয়ে আসছে এবং আধুনিককালে ও যে নামগুলো বেশ জনপ্রিয় সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে আমিনা।

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জন্মদাত্রী মা এর নাম ছিল আমিনা। আমিনা শব্দের অর্থ হচ্ছে সৎ, বিশ্বাসী। আপনি আপনার সন্তানের সুন্দর ইসলামিক নাম রাখতে চাইলে এ নামটি সিলেক্ট করতে পারেন।

আলিয়া নামের অর্থ হচ্ছে পদমর্যাদায় উপরে থাকা ব্যক্তি, গৌরব ইত্যাদি। আলিয়া একটি সুন্দর ইসলামিক নাম, বর্তমান যুগে অনেক মুসলিম নারীদের এই আধুনিক নামে ডাকা হয়। সুতরাং আপনি ধার্মিক নাম রাখতে চাইলে এই নামটি সিলেক্ট করা পারফেক্ট হবে।

আইশা, আয়শা বা আয়েশা নামগুলো যুগযুগ ধরে জনপ্রিয়। আমাদের সর্বশেষ রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর সর্বশেষ সহধর্মিণীর নাম ছিল আয়েশা সিদ্দিকা। এ নামের অর্থ হচ্ছে জীবিত বা প্রাণবন্ত। এই নামটি বেশ শ্রুতিমধুর এবং উচ্চারণ করতে সোজা।

তাছাড়াও এই নামটির যেনো আলাদা ভাবগাম্ভীর্য রয়েছে। তাই নামকরণের ক্ষেত্রে এই নামটিকে আপনি অগ্রাধিকার দিতে পারেন।
তিন অক্ষরের নাম গুলোর মধ্যে আসিয়া/আছিয়া নামটি বেশ জনপ্রিয় এবং উচ্চারণে সোজা।

আপনার নাম যদি আ দিয়ে হয় তাহলে আপনার নামের সাথে মিল রেখে আপনার সন্তানের বা কাছের কারো নাম আসিয়া রাখতে পারেন। আছিয়া নামটি কুরআনে বহু বার এসেছে।

ফেরাউনের স্ত্রী এবং ঈসা নবীর পালক মাতা হিসেবে আসিয়া নামটি অনেক কাল থেকে জনপ্রিয়। সুতরাং নামকরণের ক্ষেত্রে আপনি এই নামটিকে অগ্রাধিকার দিতে পারেন।
ইসলামিক নামগুলোর মধ্যে আতিয়া নামটিও বেশ জনপ্রিয় এবং উচ্চারণে সহজবোধ্য। আতিয়া শব্দের অর্থ হচ্ছে উপহার।

আতিয়া নামটি মধ্যে অন্যরকমের শ্রুতি মাধুর্য কাজ করে সুতরাং আপনি কারো নামকরণের ক্ষেত্রে এ নামটিকে সিলেক্ট করতে পারেন।
সংক্ষিপ্ত এবং সহজবোধ্য নামের মধ্যে আসমা নামটি অনন্য। নামটির মধ্যে যেমন আধুনিকতা লুকিয়ে আছে তেমনি নামটির আলাদা একটি মাধুর্য ও রয়েছে।

সুতরাং আপনি নামকরণের ক্ষেত্রে যদি ইসলামিক এবং আধুনিকতার সহিত রাখতে চান তাহলে আসমা নামের বিকল্প নেই।
কিছু কিছু নাম রয়েছে যেগুলো নারী-পুরুষ সবার ক্ষেত্রেই রাখা যায় এবং নারী-পুরুষ উভয় নামকরণের ক্ষেত্রে তুমুলভাবে জনপ্রিয়। এমন একটি ইসলামিক অথচ আধুনিক নাম হচ্ছে আয়মান। আয়মান শব্দের অর্থ হচ্ছে ধার্মিক।

ফ দিয়ে সুন্দর ইসলামিক নাম

ফরিয়াহ নামটি চার অক্ষরের এবং একটু বড় হওয়ায় অনেকেই সুন্দর নাম হওয়া সত্ত্বেও নামটি রাখতে চান না। আপনি কে একটু সংক্ষিপ্ত করলে হয় ফেরিহা।

নামটি সত্ত্বেও শুনতে শ্রুতি মধুর এবং রাখতেও উচ্চারণেও সহজবোধ্য এবং ইসলামে সুতরাং আপনি আপনার সন্তানের সুন্দর ইসলামিক নাম রাখতে চাইলে এটা আপনার কোন বিকল্প নেই।
ফাতিমা,এ নামটি সর্বকালের জনপ্রিয় একটি নাম।

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আদরের দুলালী ছিলেন হযরত মা ফাতেমা (রাঃ) । এ নামটি যেমন আধুনিক তেমন শ্রুতিমধুর, সুতরাং নামকরণের ক্ষেত্রে এই নামটি সর্বদা অগ্রাধিকার পাওয়ার যোগ্য।

অনেকেই বাবা-মায়ের নাম যে অক্ষর দিয়ে শুরু হয় সেই অক্ষর দিয়ে সন্তানের নাম রাখতে পছন্দ করে ।আপনার নাম যদি ফ দিয়ে শুরু হয় এবং আপনি ও চান আপনার সন্তানের নাম আপনার নামের অক্ষর দিয়ে হোক তাহলে ফিজা নাম রাখতে পারেন। এটা যেমন সহজবোধ্য তেমনি শ্রুতি মধুরও বটে।

সুতরাং সংক্ষিপ্ত এবং সহজবোধ্য নামকরণের ক্ষেত্রে ফিজা নামের বিকল্প নেই। উল্লেখ্য ফিজা শব্দের অর্থ মৃদুমন্দ বাতাস।

ফ দিয়ে একটি অনন্য নাম হচ্ছে ফুকিয়াহ। অনেকেই চায় তার সন্তানের এমন নাম রাখতে যেটা ইউনিক, আপনি আপনার সন্তানের অনন্য নাম রাখতে চাইলে ফুকিয়াহ নাম রাখতে পারেন । এ নামের অর্থ হচ্ছে আনন্দদায়ক।

ফুরাইয়াহ শব্দের অর্থ হচ্ছে উঁচু বা মহান।এই নামটি যথেষ্ট আধুনিক এবং উচ্চারণে সহজবোধ্য। অর্থগত দিক থেকেও নামটি অনেক সুন্দর। সুতরাং নামকরণের ক্ষেত্রে আপনি এই নামটি সিলেক্ট করতে পারেন।

Arafat Mia

Bangla Date Today is the best website for providing Bangla date information based on Bengali calendar. This website publishes all type of date information in Bengali, English and Arabic Calendar.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
%d bloggers like this: