Name

ছেলেদের ইসলামিক নাম অর্থসহ – সকল অক্ষর দিয়ে সুন্দর ও আধুনিক নাম

আপনি কি ছেলেদের আধুনিক ও ইসলামিক নাম খুঁজছেন? তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন। কারণ আমাদের ওয়েবসাইট থেকে আপনি ছেলে শিশুর ইসলামিক অর্থপূর্ণ নাম রাখতে পারবেন। এখানে প্রতিটি অক্ষর দিয়ে নাম পাওয়া যাবে। সেই সাথে পাওয়া যাবে সেই সব নাম এর শাব্দিক অর্থ।

মুসলিম ছেলে সন্তানের আধুনিক নাম

পৃথিবীর মোট ২২৮ টি রাষ্ট্রের মধ্যে 65 টি রাষ্ট্র ইসলাম প্রধান। অন্যান্য রাষ্ট্রেও মুসলমানদের বাস লক্ষ্য করা যায়, প্রতিদিনই মুসলিম পরিবারে হাজার হাজার সন্তান জন্মগ্রহণ করছে। অধিকাংশ মুসলমানই তাদের সন্তানের ইসলামিক নাম রাখতে পছন্দ করে।
আমাদের ওয়েবসাইটে হাজার হাজার ইসলামিক নাম তুলে ধরা হয়েছে অর্থসহ।

আপনি আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজে বিনামূল্যে মুহূর্তের মধ্যে ডাউনলোড করে নিতে পারবেন সুন্দর সুন্দর ইসলামিক নাম। প্রতিটি অক্ষর দিয়ে আলাদাভাবে অর্থসহ হাজার হাজার ইসলামিক নামে তালিকা তৈরি করে দেওয়া হয়েছে আমাদের ওয়েবসাইটে।

অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় পিতা-মাতার নামের সাথে মিল রেখে সন্তানের নাম রাখা হয়, এ কথা মাথায় রেখে আমরা আমাদের ওয়েবসাইটে প্রত্যেকটি বর্ণ দিয়ে নামের তালিকা প্রকাশ করেছি।

আগের দিনের ইসলামিক নাম গুলোকে পুরাতন পুরাতন লাগে যার কারণে নামগুলো সংক্ষিপ্ত করে অথবা নামের সাথে কিছু অংশ এড করে এবং অর্থের সামঞ্জস্য রেখে আমরা আমাদের ওয়েবসাইটে হাজার হাজার সুন্দর সুন্দর ইসলামিক নাম তুলে ধরেছি।

আপনারা সহজেই বিনামূল্যে আমাদের ওয়েবসাইট থেকে পেতে পারেন আপনার সন্তানের জন্য সুন্দর সুন্দর আধুনিক নাম।
বর্তমানে সন্তানের নাম রাখার ক্ষেত্রে অনেক পরিবারে হুলুস্থুল কাণ্ড দেখা যায়।

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে পোস্ট ও করা হয় এবং জানতে চাওয়া হয় নামটা কতটুকু উপযুক্ত? আবার অনেকে গুগলে সার্চ করে নাম রাখা নিয়ে। বর্তমান যুগের প্রেমিক প্রেমিকা বিয়ের আগেই সন্তানের নাম রেখে দেয়,ব্যাপারটা খুবই রোমান্টিক।

আবার নব দম্পতিও সন্তানের নাম রাখা নিয়ে অনেক খুনসুটি করে এমনকি বাসরঘরেও এই নিয়ে আলোচনা করা হয়।

সন্তানের সুন্দর নাম রাখার ভেতরে আলাদা একটি মজা, আনন্দ কাজ করে। বর্তমানে অধিকাংশ বাবা-মা ই সন্তানের সংক্ষিপ্ত নাম রাখতে পছন্দ করে, আমাদের ওয়েবসাইটে সংক্ষিপ্ত এবং অনেক স্মার্ট ইসলামিক নাম এর তালিকা প্রকাশ করা হয়েছে।

সুতরাং আপনি আপনার সন্তানের জন্য ইসলামিক নাম রাখতে চাইলে আমাদের ওয়েবসাইট থেকে নামের তালিকা ডাউনলোড করতে পারেন বিনামূল্যে এবং খুব সহজেই।

ছেলেদের ইসলামিক নাম আ দিয়ে

আ অক্ষর দিয়ে ইসলামের অনেকগুলো সাহাবার নাম পাওয়া যায়। মহানবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর নিকট আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব বা প্রতিবেশীদের নাম আপনারা ব্যবহার করতে পারবেন। এখানে এমন কতগুলো নাম অর্থসহ তুলে ধরব যা আপনার পছন্দ হতে পারে।

আমাদের তালিকায় প্রথমেই যে নামটি রয়েছে তা হলো আব্বাদ, যার অর্থ আল্লাহর উপাসনাকারী বা দাস। অর্থাৎ যিনি আল্লাহর এবাদতের নিজেকে মনোনিবেশ করেছেন বা উৎসর্গ করেছেন।

আবু বকর, মুসলিমদের মধ্যে এ নামটি রাখার প্রবণতা দেখা যায়। আবু বকর ছিলেন হযরত মুহাম্মদ (সাঃ)-এর সহচর এবং হাজার উটের মালিক। তিনি অনেক সম্পদশালী ছিলেন এবং ইসলামের সেবায় অনেক ত্যাগ স্বীকার করেছিলেন।

এরপরে যে নামটি না বললেই নয় তা হলো আলী। আলী বলতে উচ্চ অবস্থা এবং পদে থাকা ব্যক্তিকে বোঝানো হয়। মুসলমানদের নামের শেষে আলী যুক্ত থাকে। উদাহরণস্বরূপ আমরা হোসেন আলী এর কথা বলতে পারি। এই নামটা দুটি ইসলামী নামের সমন্বয়ে গঠিত।

কোন কিছু কারো কাছে গচ্ছিত রাখা কে আমানত রাখা বলা হয়। আমানত শব্দের অর্থ বিশ্বাস বা বিশ্বস্ততা। অর্থাৎ যে ব্যক্তি কারো সম্পদ গঠিত রাখে এবং পরবর্তী সময়ে সঠিকভাবে ফিরিয়ে দেয় তাকে আমানতকারী বলা হয়। সুতরাং আপনি আপনার সন্তানের নাম আমানত রাখতে পারেন।

Arafat Mia

Bangla Date Today is the best website for providing Bangla date information based on Bengali calendar. This website publishes all type of date information in Bengali, English and Arabic Calendar.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
%d bloggers like this: