Name

হিন্দু মেয়েদের নামের তালিকা অর্থসহ – হিন্দু মেয়েদের সুন্দর নাম অর্থসহ (সকল অক্ষর দিয়ে)

প্রতিদিন হাজার হাজার শিশু জন্মগ্রহণ করছে পৃথিবীতে। ভারত বিশ্বের সর্ববৃহৎ হিন্দু রাষ্ট্র। এখানকার জনসংখ্যা আনুমানিক ১৪০ কোটি। সে হিসেবে প্রতিদিন প্রচুর পরিমাণে হিন্দু শিশু পৃথিবীর আলো দেখছে।

আজকে আপনার কন্যা সন্তান পৃথিবীতে এসেছে। তার জন্য সুন্দর একটা নাম দেওয়া আপনার দায়িত্ব। আজকে আমরা হিন্দু মেয়েদের সুন্দর সুন্দর নাম নিয়ে আলোচনা করব।

এখানে উল্লেখ করা প্রয়োজন আমাদের ওয়েবসাইটে প্রতিটি অক্ষর দিয়ে হিন্দু শিশুর নাম পাবেন। সুতরাং বাবা মায়ের নামের সাথে মিলিয়ে সন্তানের নাম রাখতে আমাদের ওয়েবসাইটের কোন বিকল্প নাই।

হিন্দু মেয়ে শিশুর আধুনিক নাম

যুগে যুগে মানুষের নামে ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। আধুনিক সমাজে এসে সবাই চায় তার সন্তানের নাম আধুনিক হোক। কিন্তু ধর্মীয় দৃষ্টিকোণ থেকে দেখতে গেলে দেখা যায় যে সকল হিন্দু নাম উপস্থিত রয়েছে সেগুলো অনেক প্রাচীন বলে মনে হয়।

সে কারণেই অনেকেই হিন্দু মানুষের নাম একটু মডিফাই করে আধুনিক করার চেষ্টা করে। আপনাদের যে চেষ্টাকে আরো সহজতর করার জন্য আমরা হিন্দু মেয়ে শিশুর আধুনিক নাম নিয়ে হাজির হলাম। আশা করব আমাদের আয়োজন আপনার ভালো লাগবে।

হিন্দু সম্প্রদায়ের মেয়েদের অনেক কিউট কিউট আধুনিক নাম রয়েছে, বর্তমানে অধিকাংশ ক্ষেত্রেই সবাই সংক্ষিপ্ত নাম রাখতে পছন্দ করে। গার্গী নামটি যেমন স্মার্ট তেমনই সংক্ষিপ্ত ও সহজবোধ্য।

এই নামের অর্থ হলো দেবী দুর্গার শক্তি। সুতরাং আধুনিক হিন্দু নামের ক্ষেত্রে এই নামের কোনো বিকল্প নেই।

অনেকে জন্ম মাসের সাথে মিল রেখে সন্তানের নাম রাখতে পছন্দ করে। এমন ঋতুভিত্তিক নাম পছন্দ করলে আপনি আপনার সন্তানের নাম গ্রীষ্মা, হেমাঙ্গীনি রাখতে পারেন।

নামগুলোর মাঝে আলাদা একটি মাধুর্য থাকে, গ্রীষ্মা অর্থ গ্রীষ্মের অপূর্ব সৌন্দর্য।হেমাঙ্গীনি অর্থ সুন্দর ত্বকযুক্ত মেয়ে, সুতরাং নামকরণের ক্ষেত্রে এই নামগুলো অগ্রাধিকার যোগ্য।

অনেক ফ্যামিলি গান ভালোবাসে, তাঁরা চায় তাদের সন্তানের নামকরণ গান বা বাদ্যযন্ত্র সম্পর্কিত হোক। আপনার ফ্যামিলিও যদি গানপ্রিয় হয় এবং আপনিও যদি গানসম্পর্কিত নাম রাখতে চান তাহলে গীত, গীতালি, গুঞ্জন, মৃদুলা নামগুলোর মধ্যে নাম সিলেক্ট করতে পারেন।

এই নামগুলোর সুন্দর সুন্দর অর্ও রয়েছে,গীতালি অর্থ এমন কেউ যে সঙ্গীত এবং সুর নিয়ে আসে। গুঞ্জন অর্থ মৌমাছির মতো গুণগুণ কন্ঠে যে গান করতে পারেন,মৃদ্যুলা মানে মৃদু মহিলা।

দুই অক্ষর বিশিষ্ট নামগুলো এখন বেশ জনপ্রিয়। সবাই সংক্ষিপ্ত নামগুলোকেই অগ্রাধিকার দেয় এখন। দুই অক্ষর বিশিষ্ট এবং সুন্দর সুন্দর অনেক নামের তালিকা প্রকাশ করা হয়েছে আমাদের ওয়েবসাইটে।

যার মধ্যে উল্লেখযোগ্য হলো মায়া,নব্যা,নেত্রা,নিত্যা, জিয়া,কাশ্বী ইত্যাদি। মায়া অর্থ একটি মেয়ে যে ঈশ্বরের সৃষ্টির রহস্যে ভরা,নব্যা অর্থ বিশ্বের সব নতুন এবং তাজা কিছু আনে এমন কেউ। দেবীর চোখযুক্ত একটি মেয়ে অর্থ নেত্রা নামের, জিয়া অর্থ হৃদয়ের কাছের কেউ।

কিছু পরিবার আছে যারা সাহিত্যমনা, পরিবারের সদস্যদের নামও সাহিত্য বিষয়ে রাখতেই পছন্দ করে।কাব্যা, লেখা, ধ্বনি, দ্বীপশিখা,

পদ্মাবতী, উজাস্বীনি এই নামগুলো সাহিত্যের সাথে সম্পর্কিত এবং শ্রুতিমধুরও বটে। সুতরাং আপনি যদি সাহিত্যমনা হয়ে থাকেন তাহলে আপনার পরিবারের সদস্যদের নাম এগুলো রাখতে পারেন।

অনেকে আবার প্রকৃতিপ্রেমী হয়, প্রকৃতির সাথে সম্পর্ক রেখে প্রিয়জনের নাম রাখতে পছন্দ করে। প্রকৃতির সাথে সম্পর্ক রেখে এমন অনেক নামের তালিকা আপনি পেয়ে যাবেন আমাদের ওয়েবসাইটে।

লিলি, ধরণী, তারা, টিয়া, দিয়া ,স্বর্ণ, স্বরা, কেয়া ইত্যাদি নামগুলো প্রকৃতির সাথে সম্পর্ক যুক্ত।এই নামগুলোর সুন্দর সুন্দর অর্থও রয়েছে। সুতরাং প্রকৃতির সাথে সাদৃশ্যপূর্ণ নামকরণ করতে চাইলে এই নামগুলোই বেস্ট হবে।

তিন অক্ষরের কিছু নাম রয়েছে যেগুলোর মাঝে আলাদা একটা মাধুর্য কাজ করে, যেমন একতা।নামটি যেমন সুন্দর ও সহজবোধ্য তেমনি শ্রুতি মধুরও, নামটির সুন্দর অর্থ ও রয়েছে। একতা শব্দের অর্থ হচ্ছে ঐক্যের শক্তির সাথে এমন একজন যা মানুষকে একত্রিত করে।

দুই অক্ষরের হিন্দু মেয়ে শিশুর নাম

প্রতিটি শিশুর জন্মের পরে পরিবারের পক্ষ থেকে একটি সুন্দর নাম পেয়ে থাকে। শিশুর নামকরণ এর কাজটি পরিবারের মানুষদের কাছে অত্যন্ত আকর্ষণীয় ও আনন্দের একটি কাজ। পিতা-মাতা ও পরিবারের লোকজন চেষ্টা করেছে তাদের সন্তানের নামটি জন্য সবচেয়ে সুন্দর ও আকর্ষণীয় হয়। একটি সুন্দর নাম অনেক বড় সম্পদ কেননা সারাজীবন এই নাম দিয়ে একটি মানুষ সবার কাছে পরিচিতি পায়।

কারো পরিচয় জানতে হলে সর্বপ্রথম তার নাম জানতে হয় এবং পরিচয় দিতে গেলে সর্বোত্তম আমরা নিজের নাম বলি। তাই নাম এর গুরুত্ব অপরিসীম। শিশুর নাম অবশ্য সুন্দর ও আকর্ষণীয় হওয়া বাঞ্চনীয় কেননা শ্রুতিমধুর নয় কিংবা উচ্চারণে সহজ নয় এমন নামের কারণে একটি মানুষকে বিব্রতকর পরিস্থিতির মধ্যে যে যেতে হতে পারে। ‌তবে নাম যদি সুন্দর হয় তবে সকলের প্রশংসা পাওয়া যায়।

একটি সুন্দর নাম মানুষের সুন্দর ব্যক্তিত্ব প্রকাশের মাধ্যম হতে পারে আবার আকর্ষণীয় নাম মানুষের কনফিডেন্স বৃদ্ধি করতে সাহায্য করে। যে নাম শুনতে ভালো লাগেনা সেই নাম রাখা মোটেও উচিত নয় এতে করে মানুষ আত্মবিশ্বাসহীনতায় ভুগতে পারে। তাছাড়া নাম যেহেতু দু-একদিনের কোন বিষয় নয় বরং সারাটি জীবন নাম নিয়ে চলতে হবে তাই নাম রাখার ক্ষেত্রে অভিভাবকরা অত্যন্ত সর্তকতা অবলম্বন করে থাকে।

জন্মের পর শিশুর যে নাম্বার সেটা দিয়েই তার জীবনের পথ চলা শুরু হয় এবং মৃত্যু দিয়ে শেষ হয়। একটি মানুষের মৃত্যু হলেও তার নাম দিয়ে মানুষ যুগ যুগ ধরে সেই মানুষটিকে স্মরণ করতে পারে তাই নাম রাখার ক্ষেত্রে যত্নশীলতার কোন বিকল্প নেই। নাম যেহেতু অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় তাই মানুষ নাম রাখার ক্ষেত্রে অনেক বিচার-বিশ্লেষণ করে তবেই নাম নির্ধারণ করে এতে করে প্রিয় শিশুর জন্য একটি সুন্দর নাম খুজে পাওয়া যায়।

বিভিন্ন ধর্মের রীতি নীতি অনুযায়ী নাম রাখার ক্ষেত্রে কিছুটা ভিন্নতা দেখা গেলেও বর্তমানে মানুষ আধুনিক স্টাইলিশ নাম রাখতে বেশ পছন্দ করে। শুধুমাত্র নাম দিয়ে বোঝা যায় কোন ব্যক্তি কোন ধর্ম থেকে এসেছে কিংবা কোন জাতির মানুষ। তবে বর্তমানে হাল ফ্যাশন অনুযায়ী শিশুদের সব ফ্যাশনেবল ও ট্রেন্ডি নাম রাখা হচ্ছে। সময়ের সাথে সাথে মানুষের রুচি ও চাহিদার পরিবর্তন হয় সেক্ষেত্রে পূর্বের চেয়ে বর্তমানে নাম রাখার ক্ষেত্রেও আধুনিকতার বিষয়টি বিবেচনা করা হয়।

হিন্দু মেয়েদের নাম রাখার ক্ষেত্রে বেশিরভাগ সময় দেখা যায় যে তাদের ধর্মের দেবীদের অসংখ্য নাম রয়েছে সেগুলো থেকে বেছে নেওয়া হয়। আবার আধুনিক নাম থেকেও নাম রাখতে দেখা যায়। কখনো কখনো দেখা যায় বংশের পরম্পরা অনুযায়ী নাম নির্ধারণ করা হয়। হিন্দু ধর্মের নাম রাখার ক্ষেত্রে জন্মতিথি, রাশিফল কিংবা প্রথা অনুযায়ী নাম নির্ধারণ করতে দেখা যায়। হিন্দু ধর্মের মেয়ে শিশুদের নাম ব্যবহার করা যাবে এমন কিছু অসাধারণ নামের তালিকা আমরা আমাদের ওয়েবসাইটে সংগ্রহ করেছি শুধুমাত্র আপনাদের জন্য।

দুই ও তিন অক্ষরের হিন্দু মেয়েদের আধুনিক নামের তালিকা অর্থসহ

অনেক সময় দেখা যায় যে অনেক গুলো নাম একসাথে পাওয়া যায় না যেগুলো একই অক্ষর দিয়ে লেখা। আবার দেখা যায় যে কেউ তাদের প্রিয় অক্ষর দিয়ে অনেকগুলো নাম অর্থসহ পেতে চাই যেগুলো থেকে খুব সহজেই মেয়ে শিশুর জন্য একটি সুন্দর নাম বেছে নিতে পারবে। আমরা আমাদের ওয়েবসাইটে আপনাদের পছন্দের অক্ষর ঈ দিয়ে একগুচ্ছ নামের তালিকা অর্থসহ সংগ্রহ করে রেখেছি। আপনারা চাইলে যখন তখন আমাদের ওয়েবসাইটে ভিজিট করে বেছে নিতে পারবেন এই নামগুলো থেকে। আশা করি আপনাদের পছন্দ হবে।

আমরা আমাদের ওয়েবসাইটে ঈ অক্ষর দিয়ে হিন্দু মেয়ে শিশুদের জন্য যে নামগুলো সংগ্রহ করেছি সেগুলো দুই অক্ষর দিয়ে শুরু হয়েছে। যেহেতু বেশিরভাগ মানুষ চায় সন্তানের নাম জানো সংক্ষিপ্ত উচ্চারণের সহজ হয় কেননা অতিরিক্ত বড় নাম লিখতে ও বলতে জামেলার সৃষ্টি করে। আমরা দুই অক্ষরে তিন অক্ষর দিয়ে ঈ বর্ণমালা দিয়ে শুরু এসব গানগুলো আমাদের ওয়েবসাইটটি সাজিয়ে রেখেছি। তুই যখনই আপনাদের প্রয়োজন হবে আপনাদের পছন্দের ঈ অক্ষর দিয়ে মেয়ে শিশুর জন্য বেছে নিন দুই অক্ষর ও তিন অক্ষরের যেকোনো একটি নাম।

হিন্দু মেয়ে শিশুর নাম স দিয়ে

স অক্ষর দিয়ে অনেক সুন্দর সুন্দর নাম পাওয়া যায়। তবে নামকরণের ক্ষেত্রে আপনাকে খেয়াল রাখতে হবে নামের অর্থের প্রতি। সেক্ষেত্রে অবশ্যই আপনাকে অধিক গুরুত্ব প্রদান করতে হবে। আপনি যদি আপনার কন্যা সন্তানের নাম বিশেষ কোন অক্ষর ব্যবহার করে রাখতে চান সে ক্ষেত্রে স অক্ষর হতে পারে আপনার পছন্দের একটি।

স অক্ষর দিয়ে প্রথমে যে নামটি আসে তা হল, সুলগ্না। সুলগ্না নামের অর্থ শুভ সময় বা সুন্দর মুহূর্ত

এর পরে যে নামটি রয়েছে তা হলো সন্দীপা। এই নামের অর্থ হলো উজ্জ্বল শিখা, সন্ধ্যার আলো।

মেয়ের বাবার নাম যদি সৌরভ হয়, তাহলে তার সাথে মিল রেখে মেয়ের নাম রাখতে পারেন সৌরভী। সৌরভী নামের অর্থ সুগন্ধযুক্ত।

স দিয়ে আরো একটি জনপ্রিয় নাম ভারতে খুব বেশি প্রচলিত আর তা হলো স্বস্তিকা। স্বস্তিকা নামের অর্থ হলো শুভ বা কল্যাণকারিনী।

হিন্দু মেয়ে শিশুর নাম অ দিয়ে

বাংলা স্বর বর্ণের প্রথম অক্ষর হলো অ। এই অক্ষর দিয়ে অনেকগুলো নাম রয়েছে হিন্দু মেয়েদের জন্য। আমরা এখানে হিন্দু মেয়ের নাম অ অক্ষর দিয়ে অর্থসহ তুলে ধরব। এখানে প্রদর্শিত নামগুলো অধিকাংশই দুই এবং তিন অক্ষর বিশিষ্ট।

এই তালিকায় স্থান পাবে অ অক্ষর দিয়ে ঐতিহ্যবাহী নাম, আধুনিক নাম, ছোট নাম, বিশেষ অর্থযুক্ত নাম। সুতরাং আর দেরি না করে চলুন তালিকা দেখে নেওয়া যায়।

উচ্চারণ করতে সহজ কিন্তু চমৎকার অর্থ যুক্ত একটি হিন্দু মেয়ের নাম হলো অদিতি। এই নামের অর্থ দেবতাদের মা। সুতরাং আপনি যদি ধার্মিক নাম খুঁজে নেন তাহলে এই নামের কোন বিকল্প খুঁজে পাওয়া যাবে না।

অনন্যা নামের অর্থ দেবী পার্বতী, অতুলনীয়, অন্যদের থেকে আলাদা। এই নামটা বেশ শ্রুতি মধুর এবং উচ্চারণ করতে সোজা। আপনি যদি তিন অক্ষরবিশিষ্ট নাম খুঁজে থাকেন তাহলে এ নামটি হতে পারে পারফেক্ট।

হিন্দু মেয়ে শিশুর নাম আ দিয়ে

হিন্দু মেয়ে শিশুর নাম প দিয়ে

Arafat Mia

Bangla Date Today is the best website for providing Bangla date information based on Bengali calendar. This website publishes all type of date information in Bengali, English and Arabic Calendar.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
%d bloggers like this: