১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ছবি ও পিক ডাউনলোড

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ছবি ও পিক ডাউনলোড

আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আমাদের ওয়েবসাইটের আজকের আর্টিকেলটিতে লেখা হয়েছে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ছবি ও পিক সম্পর্কে এবং এখানে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়কার কিছু দুষ্প্রাপ্য ছবি অন্তর্ভুক্ত করা হয়েছে। আপনি কি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়কার ছবি সংগ্রহ করতে চাচ্ছেন বা ছবিগুলো খুঁজছেন?

তাহলে আপনি সঠিক জায়গায় এসে পৌঁছেছেন এবং আজকের আর্টিকেলটির দ্বারা আপনি আপনার প্রয়োজনীয় ছবিগুলো সংগ্রহ করে নিতে পারবেন বলে আশা করছি। কেননা এখানে খুবই সুন্দর সুন্দর ছবিগুলো উপস্থাপন করছি। আশা করি এই ছবিগুলো পাওয়ার মাধ্যমে আপনার ভালো লাগবে। আর তাই দেরি না করে আপনি আর্টিকেলটি পড়ে নিন এবং আপনার পছন্দমত ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ছবিগুলো সংগ্রহ করে নিন।

আমরা যদি ইতিহাস দেখতে যাই তাহলে দেখতে পাই যে আজকের বাংলাদেশ হিসেবে আত্মপ্রকাশের পিছনে অনেক আত্মত্যাগের ইতিহাস রয়েছে। অনেক সংগ্রামের ইতিহাস রয়েছে। ব্রিটিশরা এই দেশকে ২০০ বছর শাসন করেছে এবং শোষণ করেছে। ব্রিটিশদের হাত থেকে রক্ষা পেলেও ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান স্বাধীনতার পর থেকে পাকিস্তানের দুইটা অংশ হয়।

একটি হলো পূর্ব পাকিস্তান এবং অন্যটি হলো পশ্চিম পাকিস্তান। ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পেলেও পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশ পশ্চিম পাকিস্তানিদের নিকট থেকে স্বাধীনতা লাভ করতে পারেনি। ব্রিটিশদের মতোই তারা পূর্ব পাকিস্তানের অর্থাৎ বাঙ্গালীদের উপর নানা ধরনের শাসন ও শোষণ এবং নির্যাতন চালাতো। বাঙ্গালীদের কোন ধরনের অধিকার ভোগ করতে দেওয়া হতো না।

১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ে বিভিন্নভাবে আন্দোলন এবং নির্যাতন করা হয়েছে বাঙ্গালীদের। আর তারই প্রতিবাদে বাঙালীরা সোচ্চার এবং নিজেদের অধিকার আদায়ের ক্ষেত্রে বাঙালিরা সদা জাগ্রত মনোভাব পোষণ করত। নানা নির্যাতন এবং অত্যাচারের মাধ্যমে বাঙালিদেরকে দাবিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছিল এবং পূর্ব পাকিস্তানীদের উপর পশ্চিম পাকিস্তানিদের শাসন চালিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছিল।

ধারাবাহিকভাবে নির্যাতনের বা আন্দোলন সংগ্রামের এক পর্যায়ে ১৯৭০ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৭০ সালের সাধারণ নির্বাচনটা ছিল অনেক গুরুত্বপূর্ণ একটি নির্বাচন এবং এই নির্বাচনে বাঙালির পক্ষ থেকে বাংলা জাতির অভিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জয়লাভ করেন। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জয়লাভ করলে তাকে ক্ষমতা হস্তান্তর করা হয়নি। ক্ষমতা হস্তান্তর নিয়ে বিভিন্ন ধরনের টালবাহানা করা হয়।

মূলত পশ্চিম পাকিস্তানিদের পরিকল্পনা ছিল বাঙ্গালীদের হাতে ক্ষমতা হস্তান্তর করবে না। আর এরই ফলপ্রসূত তারা বাঙ্গালীদের নিশ্চিহ্ন করে দেয়ার জন্য ২৫ শে মার্চ ১৯৭১ সালে নিরীহ বাঙালিদের উপর অত্যাচার চালায়, নির্যাতন চালায় এবং গুলি বর্ষণ করে। আর এর ফলে অনেক বাঙালি নির্মমভাবে খুন হয়। তার আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালে ৭ই মার্চ বাঙালীদের উদ্দেশ্যে তাদেরকে সতর্কতা মূলকভাবে ভাষণ দেয়। সেই ভাষণটি ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ নামে পরিচিত। আর এই ভাষণে তিনি বাঙালি জাতিকে প্রস্তুত থাকতে বলেন এবং নিজের দেশকে রক্ষার জন্য সমস্ত ধরনের প্রস্তুতি রাখতে বলেন.

২৫ মার্চের শেষ রাতে অর্থাৎ ২৬মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং তখনই শুরু হয়ে যায় বাংলাদেশকে মুক্ত করার জন্য সংগ্রাম। মুক্তির সংগ্রাম বা মুক্তিযুদ্ধ। বাঙালিরা দীর্ঘ নয়মাস মুক্ত সংগ্রামের মাধ্যমে এবং প্রায় ৩০ লক্ষ প্রাণের বিনিময়ে এবং প্রায় আড়াই লক্ষ মা বোনদের সম্ভ্রমহানির বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। আর এই করুন ইতিহাস, নির্মম ইতিহাস বাঙালি জাতি কখনো ভুলতে পারবে না।

তাই দেখা যায় যে অনেকেই সেই মুক্তিযুদ্ধের ছবি সংগ্রহ করার জন্য চেষ্টা করে এবং অনলাইনে খুঁজতে থাকে। আশা করি আমাদের আজকের আর্টিকেলটিতে অনেক সুন্দর সুন্দর ছবিগুলো উপস্থাপন করা হয়েছে এবং মুক্তিযুদ্ধের ছবিগুলো অনেক দুষ্প্রাপ্য। আশা করি এখান থেকে আপনি আপনার পছন্দমত মুক্তিযুদ্ধের ছবি সংগ্রহ করে নিতে পারবেন।

About Arafat Mia 985 Articles
Bangla Date Today is the best website for providing Bangla date information based on Bengali calendar. This website publishes all type of date information in Bengali, English and Arabic Calendar.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*